-->

Friday, February 21, 2020

অবাক হবেন- আমাজন বনের ১৫টি রহস্য
অ্যামাজন একটি চমৎকার জায়গায় । এই বনে আছে এমন অদ্ভুত সব জিনিস যা হয়তো আপনি কল্পনাও করতে পারবেন না । আপনি কি জানেন বিশ্বের সুমিষ্ট পানির বিশাল উৎস আমাজন। অ্যামাজন নদীর পানি প্রবাহ বিশ্বের সবচেয়ে বড় ব৮টি নদীর পানি প্রবাহের সমষ্টির চেয়েও বেশি অথবা আপনি কি এটা জানেন অ্যামাজন রেইনফরেস্টে আছে মিলিয়নের বেশি প্রজাতির জীব জন্তু এমন আরও অজানা তথ্য আজকে আমরা জেনে নেব। ১. নিউওয়াক শহরে ১২ বছরে যত পানি ব্যবহার হয় অ্যামাজন নদীতে তার চেয়ে বেশি পানি প্রবাহিত হয় এক মিনিটে । 
পৃথিবীর যাবতীয় পরিচ্ছন্ন পানির ২০ ভাগ বয়ে চলেছে এক নদীতে । ২. এতই বিশাল জীববৈচিত্র্যপূর্ণ বন্ধের একটিমাত্র লতায় জুলে থাকতে পারে বহু প্রজাতির পিপড়া। যা হয়তো সমগ্র ব্রিটিশ দ্বীপপুঞ্জের নেই । ৩.  অ্যামাজনে আছে তিন হাজার প্রকারের ফল হবে খাওয়ার যোগ্য ফল আছে মাত্র ২০০ প্রকারের অ্যামাজনের নামের পেছনে আছে একটি গল্প, ফ্রানসিকো অরসক্লাবের এক রাজাকে আক্রামন করে এক নারী যোদ্ধার নাম রাখেন আমাজন। গ্রিক পুরআনের অ্যামাজনের নামের সেখান থেকেই কালক্রমে বন ও নদীর নাম হয় অ্যামাজন । এই বনে ১০ মিলিয়ন প্রজাতির প্রাণী রয়েছে এর মধ্যে আছে ৪০ হাজার প্রজাতির গাছ ১৩ হাজার প্রজাতির পাখি এবং তিন হাজার প্রজাতির মাছ এবং ২.৫ মিলিয়ন বিভিন্ন প্রজাতির পোকামাকড় । ৬. একসময় হেনরি ফোর্ড অ্যামাজনের রাবার চাষের উদ্দেশ্যে একটি ওয়ার্কার হাউজ তৈরি করেন এখন সেইটা পরিত্যক্ত ভূতের বাড়ি হিসাবে পরিচিত ৭. আমাজনে ৩০০ পাউন্ড ওজনে এরাপিয়ান মান বাস করে অ্যামাজনে । এর গায়ের চামড়া বর্মের মত শক্ত যার কারনে সে নিরাপদে থাকে মাংশাসি পীরহানার কামড় থেকে আর সাহারা মরুভূমির থেকে প্রতিবছর ৪০ মিলিয়ন টন বালি উড়ে আসে অ্যামাজনে। ৯. অ্যামাজনে এমন অনেক আদিবাসী গোষ্ঠী আছে বহির্বিশ্বের সাথে যাদের কোন যোগাযোগ নেই কিছু বিজ্ঞানী আছে যারা চান না এদের আবিষ্কার করা হোক । ১০. বলা হয় আমাজনে একটি দ্রত্যকৃত ফলের বাগান বিকাশিত হয়েছে ৩ হাজার বছর আগে । ১১. অ্যামাজন নদী থেকে এত পরিমান সুমিষ্ট পানি সমুদ্রে গিয়ে মেশে যে প্রায় ১০০ মাইল পর্যন্ত সমুদ্রের পানি লবনাক্ত কম হতে থাকে । ১২.  অ্যামাজন নদীর মুখ এতই বিশাল যে তার নিকটবর্তী মাঝারি ওকে ডুবিয়ে দেয় মজার বিষয় কি জানেন মাঝারি ও এর আকৃতি সুইজারল্যান্ড এর সমান। ১৩. পৃথিবীর অক্সিজেনের ২০% অ্যামাজন থেকে।  ১৪ বিজ্ঞানী টেরাপেটা বা কালো মাটির সন্ধান পেয়েছেন যা অ্যামাজনের বেশ বড় অংশকে ঢেকে রেখেছে তারা মনে করে এখানে গড়ে ওঠা সভ্যতা এই মাটির উপর ভিত্তি করে গড়ে উঠেছিল। ১৫. অ্যামাজন নদী একসময় প্রবাহিত হতো প্রশান্ত মহাসাগরের দিকে ওদের মুখ বদলে এটি এখন প্রবাহিত হয় আটলানটিক মহাসাগরের দিকে।

My writings and videos are tailored just for your needs. What other topics would you like to write about or video on? Please comment your valuable feedback. You can join my social site.

0 comments:

Post a Comment

Contact Us

Phone :

+88 016 3670 21**

Address :

Jamalpur, Mymensingh,
Bangladesh

Email :

zahangiralamjp@gmail.com