Friday, February 21, 2020

ইতিহাসবিদ আবুল ফজলের জীবনী নানার অজানা তথ্য
আমরা বাঙ্গালিরা সম্রাট আকবর কে বিশেষ ভাবে মনে রাখি কারণ তিনি বাংলা সন প্রবতনের করণে কিন্তু এই বাংলা সন প্রবর্তনের পেছনে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে এই আবুল ফজল তিনি আমাদের কাছে আবুল ফজল নামে পরিচিত হলেও তার পুরো নাম হচ্ছে শেখ আবুল ফজল আল্লামী ।

বলা হয় আবুল ফজল আড়াই হাজার বছরের ইতিহাসে ভারতবর্ষের শ্রেষ্ঠতম চিন্তাবিদ তার পূর্বপুরুষ সেতুপ্রদেশ থেকে এসে বসতি স্থাপন করেছিল এবং সেখানে ১৫৫১ সালের ১৪ই জানুয়ারিতে তার জন্ম হয় । তার পিতার কাছেই তার বাল্যকাল অতিবাহিত হয় । আবুল ফজল ছিলেন অসাধারণ সহজাত মেধার অধিকারী । অল্প বয়সের তুলনায় শক্তির পরিচয় প্রদান করেন । তাঁর পিতা ছিলেন সে যুগের সবচেয়ে কৃতিবিদ্যার একজন। তার পিতার কাছে আবুল ফজল শিক্ষা লাভ করেন । উল্লেখ যে আবুল ফজলের বড় ভাই শেখ ফয়জিও ছিলেন সম্রাট আকবরের একজন সভা কবি । আবুল ফজলের ধর্ম ছিল মানবতা হিন্দু , মুসলমান, খ্রিস্টান সবাই তার কাছে সমান ছিল । তার উদার চিন্তা-ভাবনা, সমাজ ভাবনা ধম চিন্তা বিচার করে তাকে আধুনিক সমাজবিজ্ঞানী বলা যায় । সেজন্যই হয়তো সম্রাট আকবর তার প্রতি বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছিলেন । আবুল ফজল যখন সম্রাট আকবরের সহজে আসেন তখন তার বয়স মাত্র ২৪ বছর ছিল ।এস ওয়াজেদ আলী তার ধর্ম ও সমাজ বইটি লিখেছেন সম্রাট আকবরের ধর্ম দ্বীন-ই-ইলাহির মন্ত্র শিখিয়ে দিয়েছিলেন এই আবুল ফজল নিজেই আকবরের এরজন্য কঠিনভাবে সমালোচিত হয়েছেন । বিশেষ করে মুসলমানরা তার উদ্ভট ধর্মীয় রীতি মেনে নিতে পারেনি । আকবরের নামে কালিমা পাঠ, সুদ,ঘুষের বৈধতা মুসলমান মারা গেলেন আগুনে পুড়িয়ে ফেলা । এরকম আরো কুরুটিপূন রীতি চালু হয়েছিল তার নতুন ধর্মে । একারণেই হয়তো তৎকালীন ভারতবর্ষের অন্যতম সংস্কার শেখ আহমদ মোজাদ্দেদ আলফেসানী সাথে মনোমালিন্য হয়েছিল । আবুল ফজল একবার বলেছিল আমি অবিশ্বাসীদের আকাশে মুক্ত ভাবে ঘুরে উড়ে চাই । পরবর্তীতে এই ইতিহাসবিদকে খুন হতে হয়েছিল । সেটা আবারও সম্রাট জাহাঙ্গীরের নির্দেশে । অনেকের লেখনীতে পাওয়া যায় দ্বীন-ই-ইলাহির মদের কারণে এবং তার নাস্তিকতাবাদের কারণে তাকে খুন হতে হয় । ১৬০২ সালের ১২ আগস্ট জাহাঙ্গীর ছিন মস্তক পায়খানা নিক্ষেপ করেছিন।  আবুল ফজলের জীবনের নানা দিক বিশ্লেষণ করলে এটাই প্রতীয়মান হয় যে, সম্রাট আকবর দ্বীন-ই-ইলাহী প্রতিষ্ঠার অন্যতম ছিলেন আবুল ফজল । আইন ই আকবরী ও আকবর নামা কারণে সারা পৃথিবীর মানুষের কাছে আবুল ফজল যেমন হয়েছে সমধিত তেমনি হয়েছেন সমালোচন।  আর শেষ জীবনে তাকে বরণ করতে হয়েছিল এই করুণ পরিণতি ।

I will give priority to your opinion. You can share business or online income with me. You can connect with me through the links below. Give your opinion.

0 comments:

Post a Comment

Contact Us

Phone :

+88 00000 000 000

Address :

Jamalpur, Mymensingh,
Bangladesh

Email :

zahangiralamjp@gmail.com